উত্তরঃ স্পার্ক প্লাগ একটি ইগনিশন সিস্টেম থেকে বৈদ্যুতিক প্রবাহ সরবরাহ করার জন্য একটি স্পার্ক-ইগনিশন ইঞ্জিনের জ্বলন চেম্বারে একটি বৈদ্যুতিক স্পার্ক দ্বারা সংকুচিত জ্বালানী / বায়ু মিশ্রণ কে জ্বালিয়ে দেওয়ার জন্য ইঞ্জিনের মধ্যে জ্বলন চাপ ধারণকারী একটি যন্ত্র।
#কিভাবে কাজ করেঃ
একটি স্পার্ক প্লাগের দুইটি ইলেকট্রেড আছে। একটি তার কেন্দ্রস্থলের ভিতর দিয়ে যায়। ইহা সিরামিক পদার্থ দিয়ে চতুর্দিকে বেষ্টিত থাকে। ধাতু নির্মিত প্লাগের আবরণ দিয়ে সিরামিক ইনসুলেটর আচ্ছাদিত থাকে। ইহা সিলিন্ডার এর দেওয়ালের সঙ্গে স্ক্রু দিয়ে আটকান থাকে এবং তার ফলে বৈদ্যুতিক সম্পর্ক স্থাপিত হয়। অপর ইলেকট্রোডটি ঐ আবরণের নিম্নপ্রান্ত থেকে প্লাগের কেন্দ্রের কেন্দ্রস্থলের দিকে প্রসারিত হয়। দুইটি ইলেকট্রোডের প্রান্তদেশের মধ্যে একটি ছোট ফাঁকা জায়গা থাকে। সিলিন্ডারের মাথা এবং কেন্দ্রস্থলের ইলেক্ট্রোডের মধ্যে বৈদ্যুতিক তার থাকে এবং তা অগ্নি উৎপাদনের কয়েল এর সাথে যুক্ত থাকে। এই কয়েল উচ্চ ভোল্টেজের বিদ্যুৎ স্পন্দন সরবরাহ করে। অগ্নিসংযোগের কয়েলটি স্টোরেজ ব্যাটারিতে লম্ব ১২ ভোল্ট বিদ্যুৎকে প্রায় ৩০০০০ ভোল্ট পর্যন্ত বর্ধিত করে। ইলেকট্রোড দুইটির মধ্যে যে ফাঁকা জায়গা আছে তাতে বৈদ্যুতিক স্ফুলিঙ্গ সৃষ্টির জন্য এবং সিলিন্ডারের মধ্যস্থ বিস্ফোরক ইন্ধন ও বায়ুর মিশ্রণে অগ্নি উৎপাতের জন্য যথেষ্ঠ। ইন্ধন প্রজ্বলিত হওয়ার ফলে যে উত্তাপ উৎপাদিত হয় তা ইঞ্জিন চালনার শক্তি প্রদান করে। ইলেক্ট্রোডগুলির মধ্যে ক্রমাগত স্ফুলিঙ্গ সৃষ্টি ফলে অবক্ষয় শুরু হয়। একজষ্ট গ্যাস এ যে কার্বন থাকে তাও ইলেকট্রোডগুলির মধ্যে জমা হতে থাকে। অতএব, এইগুলি মধ্যে মধ্যে পরিষ্টকার করা আবশ্যক নতুবা সিলিন্ডারটি অগ্নি ও উৎপাদন বন্ধে করে দেবে।
No comments:
Post a Comment
Thanks for your comment.